President

কয়েকদিন আগেই বরিশাল নগরের রূপাতলী থেকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতু পর্যন্ত সড়ক ও জনপদ বিভাগের মহাসড়কের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল। কোন দখলদারই আর অবৈধভাবে দখলে নিতে পারবে না সরকারী এই সম্পত্তি  ঘোষণা দিয়েছিল সড়ক ও জনপদ বিভাগ।

কিন্তু বর্তমান চিত্র ঠিক তার উল্টো। বালু ফেলে ভরাট, বাঁশ দিয়ে সীমানা নির্ধারন আর দোকান নির্মানের মাধ্যমে ফের দখল উৎসব চলছে ওই স্থানে। দিন-রাতের ব্যবধানে দাড়িয়ে যাচ্ছে স্থাপনা। অভিযোগ রয়েছে স্থানীয় একটি প্রভাবশালী মহল অনবরত চালাচ্ছে এই দখল মিশন।

বরিশাল সড়ক ও জনপদ বিভাগ সূত্র জানায়, বরিশাল-পটুয়াখালী মহাসড়কের রূপাতলী এলাকায় মহাসড়কের পাশে অবৈধভাবে বাজার ও দোকানপাট স্থাপন করে একটি চক্র। মহাসড়ক নির্বিঘ্ন করতে গত ২৩ এবং ২৫ অক্টোবর দুই দফায় রূপাতলী এলাকায় মহাসড়কের পাশে থাকা দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

সরেজমিনে দেখা গেছে, রূপাতলী বাস টার্মিনালের পাশে হাউজিংয়ের সামনে সড়ক ও জনপদ বিভাগের জায়গা থেকে উচ্ছেদ হওয়া জমিতে বালু ফেলে উঁচু করা হচ্ছে। একদল শ্রমিক সেখানে কাজ করছেন। একটু দূরে ইটের স্তুপ। হাউজিংয়ের পশ্চিম পাশে মহাসড়কের পাশের অনেকটা জায়গা বাঁশ দিয়ে আটকে রাখা হয়েছে।

রূপাতলী এলকার ব্যবসায়ী মো. জাকির হাওলাদার অভিযোগ করেন, মাত্র কয়েক দিন আগে উচ্ছেদ করা হয়েছে। দপদপিয়া সেতু থেকে সাগরদী সেতু পর্যন্ত মহাসড়কের পাশের জমি লিজ নেওয়ার গুজব ছড়িয়ে আবার স্থাপনা নির্মাণের পায়তারা করছে সুমন মোল্লা। এমনকি তাদের ব্যবসা প্রতিষ্ঠানের সামনে রাখা সামগ্রীও সরিয়ে নিতে বলেছে সুমন।

রূপাতলী হাউজিংয়ের বাসিন্দা আনোয়ারুল হক অভিযোগ করেন, তার বাড়ির সামনে মাছ ও কাঁচা বাজার বসানো হয়েছে। এগুলো দেখছেন কিন্তু কিছুই বলতে পারছেন না।

রূপাতলীর বাসিন্দা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাহিদুর রহমান মনির মোল্লা জানান, সুমন মোল্লা আওয়ামী লীগের কেউ নয়। স্থানীয় এক প্রভাবশালী মহাসড়কের পাশে থাকা খাল এক দিনের মধ্যে ভরাট করেছে এবং সুমন মোল্লা জায়গা দখল করে বাজার করার উদ্যোগ নিয়েছে।

বরিশাল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খোন্দকার গোলাম মোস্তফা বলেন, সড়ক ও জনপথ বিভাগের জমি অভৈধভাবে দখল করে নির্মান করা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এরপর সড়ক বিভাগ থেকে মহাসড়কের পাশের জমি লিজ দেয়া হয়নি। ওই জায়গা আর অবৈধ দখল হতে দেওয়া হবে না।

 

০৬ নভেম্বর, ২০১৭ ১৯:১৪ পি.এম