President

৪৩৯ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে, মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, রবি, বাংলালিংক, বিটিসিএল, প্রিমিয়ার ব্যাংকসহ ১১টি করপোরেট প্রতিষ্ঠান। জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের বৃহৎ করদাতা ইউনিটের অনুসন্ধানে ধরা পড়েছে, এই ভ্যাট ফাঁকির ঘটনা।

এলটিইউর প্রথম প্রান্তিকের তদন্তে শুধু ১১টি শীর্ষ কর্পোরেট প্রতিষ্ঠানেরই ৪শ ৩৯ কোটি টাকা ভ্যাট ফাঁকি ধরা পড়েছে। তালিকার শীর্ষে আছে বিটিসিএল। সংস্থাটির ফাঁকি পৌনে চারশো কোটি টাকা। এছাড়া শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীনফোনের ফাঁকি সোয়া ৭ কোটি; রবি আজিয়াটার ৭ কোটি ৫৮ লাখ; বাংলা লিংকের ৮ কোটি ৩৫ লাখ টাকা ভ্যাট ফাকির প্রমাণ মিলেছে। ফাকির তালিকায় আছে নিউজিল্যান্ড ডেইরী; মদিনা সিমেন্ট; এমআই সিমেন্ট; এটিআই সিরামিক; মীর কনক্রিট প্রোডাক্টস; গ্লোবাল হেভী কেমিক্যালস লি. ও প্রিমিয়ার ব্যাংকের নামও।

তিনি জানান, মোবাইল অপারেটরগুলোর দীর্ঘদিনের স্থান ও স্থাপনার ভাড়া বকেয়া, ভূয়া রেয়াত সুবিধা ও উৎসে ভ্যাট পরিশোধ না করে তা ফাঁকি দিয়েছে।

এ বিষয়ে গ্রামীনফোন জানায়, এটি এনবিআরের একতরফা ব্যাখ্যা। নিয়ম মেনেই ভ্যাট পরিশোধ করে আসছেন তারা।

ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা মনে করেন, ফাঁকিবাজ প্রতিষ্ঠানগুলোর সাথে শুরুতেই মামলা মোকদ্দমায় না গিয়ে দক্ষতার সাথে সমন্বয় করতে হবে।

ভ্যাট কতৃপক্ষ জানায়, সরকারি ব্যয় নির্বাহে রাজস্ব আদায়ের স্বার্থে তাদের গোয়েন্দা ও নিরীক্ষা কার্যক্রম আগামীতেও চলমান থাকবে।

০৫ নভেম্বর, ২০১৭ ১৬:৩৯ পি.এম