President

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে রাজশাহী কিংসের হয়ে খেলবেন হাসিমুখের ঘাতক মোস্তাফিজুর রহমান। আজ শনিবার দুপুর ১২টায় রাজধানীর র‌্যাডিসন হোটেলের গ্র্যান্ড বল রুমে শুরু হয় এবারের আসরের প্লেয়ার ড্রাফট। সেখানে বলা যায়, ভাগ্যের জোরেই মোস্তাফিজকে দলে পেলো রাজশাহী।

এবার বরিশাল বুলসের আইকন হিসেবে খেলার কথা ছিল মোস্তাফিজের। আর্থিক শৃঙ্খলা রক্ষা করতে না পারায় দলটি এবার বিপিএলে অংশ নিতে পারছে না।

মোস্তাফিজের পর দুই ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস ও নাজমুল হোসেন শান্তর নাম উঠবে ড্রাফটে। গেল আসরেও বরিশাল বুলসের হয়ে খেলেছেন জাতীয় দলের বাইরে থাকা ওপেনার নাফীস।

ব্যাটসম্যানদের তালিকা থেকে জহুরুল ইসলাম অমি, শুভাগত হোম, হাসানুজ্জামান; বোলারের তালিকা থেকে আরাফাত সানি, আবুল হাসান রাজু, আবদুর রাজ্জাক ও আবু হায়দার রনির দিকে চোখ থাকবে দলগুলোর।

বিদেশি ক্রিকেটারের মধ্যে দৃষ্টি থাকবে দিনেশ চান্দিমাল (শ্রীলঙ্কা), আজহার আলী, কামরান আকমল ও মিসবাহ-উল-হক (পাকিস্তান) এবং টিম ব্রেসনান (ইংল্যান্ড), উপুল থারাঙ্গা (শ্রীলঙ্কা) ও গ্যারি ব্যালান্স (ইংল্যান্ড) এই সাতজনের দিকে।

এবারের আসরে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এবার প্রতিটি একাদশে পাঁচজন করে বিদেশী ক্রিকেটার খেলার সুযোগ পাবেন। এতদিন চারজন করে খেলানোর নিয়ম ছিল।

বিপিএলের পঞ্চম আসর মাঠে গড়াবে ২ নভেম্বর। এ আসরে অংশ নিবে সাতটি দল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন্স ঢাকা ডায়নামাইটস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চিটাগং ভাইকিংস, রাজশাহী কিংস, খুলনা টাইটান্স, রংপুর রাইডার্স ও সিলেট সিক্সার্স। দলগুলো ইতোমধ্যে তাদের আইকন ক্রিকেটার নিশ্চিত করেছে।

ঢাকা ডায়নামাইটসে সাকিব আল হাসান, রাজশাহী কিংসে মুশফিকুর রহিম, খুলনা টাইটান্সে মাহমুদুল্লাহ রিয়াদ, চিটাগাং ভাইকিংসে সৌম্য সকার, কুমিল্লা ভিক্টোরিয়ান্সে তামিম ইকবাল, রংপুর রাইডার্সে মাশরাফি বিন মর্তুজা এবং সিলেট সিক্সার্সে সাব্বির রহমান থাকছেন আইকন হিসেবে।

সিলেট ছাড়া বাকি দলগুলো গত আসর থেকে চারজন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পেয়েছে।

আজ প্লেয়ার ড্রাফটে প্রতিটি দল দেশীয় সর্বনিম্ন ১০ জন থেকে শুরু করে সর্বোচ্চ ১৩ জন ক্রিকেটারকে কিনতে পারবে। ড্রাফট থেকে অন্তত দু’জন বিদেশি ক্রিকেটারও নিতে হবে দলগুলোকে। এবার একাদশে পাঁচজন বিদেশি ক্রিকেটার রাখা যাবে বলে দলগুলো আগেই পছন্দমতো অনেক বিদেশী তারকার সাথে চুক্তি করেছে। একাদশে কমপক্ষে তিনজন বিদেশী রাখতেই হবে প্রতিটি ম্যাচে।

এবার ড্রাফটে এ, বি, সি, ডি ক্যাটাগরি মিলে ১৩৬ জন দেশীয় ক্রিকেটারকে রাখা হয়েছে। বিদেশী ক্রিকেটারদের তালিকায় আছে ২০৬ জন। তবে ইতোমধ্যে দলগুলো ৬৩ জন বিদেশী ক্রিকেটারের সাথে চুক্তি করে ফেলায় আগামীকাল ড্রাফটে বিদেশীদের বিক্রির হার কম থাকবে।

 

নাগরিককণ্ঠ

১৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:১৭ পি.এম