President

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাতজন সিনিয়র অধ্যাপককে ভর্তি পরীক্ষা প্রশ্নপত্র প্রস্তুত করার গাফিলতির জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটি থেকে অপসারণ করা হয়েছে।

তারা হলেন- ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির প্রধান সমন্বয়কারি অধ্যাপক মাহবুব হোসেন, অধ্যাপক বিজয় ভূষণ দাস এবং ইংরেজি বিভাগের অধ্যাপক মো. ইমদাদুল হুদা, সহকারী অধ্যাপক রায়হানা আক্তার এবং বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক মো. সাহাবউদ্দিন, সহকারী অধ্যাপক ড. মো. হাবিব-উল-মাওলা, সহকারী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস।বিশ্ববিদ্যালয়ের ৫৮তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়েছে। আজ সোমবার দুপুরে সদস্য সচিব ড. মো. হুমায়ুন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট তাদের অব্যাহতি কারণ হলো- গত বছর ভর্তি পরিক্ষায় ইংরেজি বিষয়ের প্রশ্নপত্র প্রণয়নে গাফিলতি প্রমাণিত হয়েছে। সিন্ডিকেট প্রমাণ পেয়েছে ২০১৫-১৬ সেশনের ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ইংরেজি বিষয়ের ৪৯টি প্রশ্ন হুবহু ২০১৬-১৭ শিক্ষা বর্ষের ভর্তি পরিক্ষায় হুবহু মিল রয়েছে।

গত বছর ‘ক’ ইউনিট এর ভর্তি পরিক্ষায় ইংরেজি ৪৯ টি প্রশ্ন হুবহু মিল থাকায় ব্যাপক সমালোচনা হয় এবং বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি গঠন করেন।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক অভিযোগ করেন, সাতজন শিক্ষক ভর্তিচ্ছুদের একটি বিভাগের সুবিধা প্রদানের জন্য প্রশ্ন প্রণয়নে গাফিলতি করেছেন।

নাগরিককণ্ঠ ডটকম

১৪ আগষ্ট, ২০১৭ ১৬:৪২ পি.এম