President

দেশের দ্বিতীয় ও উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৬৫ বছরে পর্দাপণ করল আজ বৃহস্পতিবার। ১৯৫৩ সালের এ দিনে ১৬১ জন শিক্ষর্থীকে নিয়ে যাত্রা শুরু করেছিল এ বিশ্ববিদ্যালয়। বর্তমানে এর শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩০ হাজার।

৬৫ বছরে পর্দাপণ উপলক্ষে বিশ্ববিদ্যালয়কে সাজানো হয়েছে মনোরম সাজে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে এদিন সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে অতিথিবৃন্দের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এ সময় বিশ্ববিদ্যালয়ের ১৭ টি আবাসিক হলের পতাকাও উত্তোলন করা হয়। পরে সিনেট ভবনের সামনে বৃক্ষরোপণ করা হয়।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইন্সটিটিউট, আবাসিক হলসমূহ আলাদা আলাদা ব্যানার নিয়ে অংশগ্রহণ করে।

শোভাযাত্রা শেষে বেলা ১১টায় সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাবির সাবেক উপাচার্য এবং যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক এম সাইদুর রহমান খান।

অধ্যাপক এম সাইদুর রহমান খান বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে তার গবেষণার ওপর। আমরা যেটা গবেষণা করবো সেটা যেন মানুষের জন্য, সমাজের উন্নয়নের সাথে সম্পৃক্ত থাকে। গবেষণা যেন গবেষণার জন্যই না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। শুধু শিক্ষা ও গবেষণা দিলেই হবে না শিক্ষার্থীদের সঠিকভাবে তৈরি করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমদ।

এদিকে, ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ বিভিন্ন স্থাপনা, প্রধান ফটক ও ভবনগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। সেখানে শোভা পাচ্ছে রঙ-বেরঙের আলোকসজ্জা।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণিল রাজশাহী বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি Currently 0/512345 গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে) দেশের দ্বিতীয় ও উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৬৫ বছরে পর্দাপণ করল আজ বৃহস্পতিবার। ১৯৫৩ সালের এ দিনে ১৬১ জন শিক্ষর্থীকে নিয়ে যাত্রা শুরু করেছিল এ বিশ্ববিদ্যালয়। বর্তমানে এর শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩০ হাজার। ৬৫ বছরে পর্দাপণ উপলক্ষে বিশ্ববিদ্যালয়কে সাজানো হয়েছে মনোরম সাজে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে এদিন সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে অতিথিবৃন্দের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এ সময় বিশ্ববিদ্যালয়ের ১৭ টি আবাসিক হলের পতাকাও উত্তোলন করা হয়। পরে সিনেট ভবনের সামনে বৃক্ষরোপণ করা হয়। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইন্সটিটিউট, আবাসিক হলসমূহ আলাদা আলাদা ব্যানার নিয়ে অংশগ্রহণ করে। শোভাযাত্রা শেষে বেলা ১১টায় সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাবির সাবেক উপাচার্য এবং যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক এম সাইদুর রহমান খান। অধ্যাপক এম সাইদুর রহমান খান বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে তার গবেষণার ওপর। আমরা যেটা গবেষণা করবো সেটা যেন মানুষের জন্য, সমাজের উন্নয়নের সাথে সম্পৃক্ত থাকে। গবেষণা যেন গবেষণার জন্যই না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। শুধু শিক্ষা ও গবেষণা দিলেই হবে না শিক্ষার্থীদের সঠিকভাবে তৈরি করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমদ। এদিকে, ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ বিভিন্ন স্থাপনা, প্রধান ফটক ও ভবনগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। সেখানে শোভা পাচ্ছে রঙ-বেরঙের আলোকসজ্জা।

 

নাগরিককণ্ঠ ডটকম

০৬ জুলাই, ২০১৭ ১২:২৭ পি.এম